কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ শে মার্চ ২০২০
Stuff Reporter | 20-03-30
♦ 28 শে মার্চ, 2020 সালে প্রধানমন্ত্রী মোদী PM-CARES তহবিল ঘোষণা করলেন। COVID-19 মহামারী সঙ্কট বা জরুরী সমস্যা মোকাবেলায় তহবিল সংগ্রহ করা হচ্ছে।
♦ ভারতীয় রেলপথ ট্রেন কোচগুলির একটি প্রোটোটাইপ প্রস্তুত করেছে যা COVID-19 রোগীদের জন্য বিচ্ছিন্ন ইউনিট হিসাবে ব্যবহার করা যেতে পারে। প্রাথমিকভাবে, COVID-19 দ্বারা ক্ষতিগ্রস্থদের জন্য 10 টি কোচকে বিচ্ছিন্ন ইউনিটে রূপান্তর করা হবে।
♦ 2020 সালের 27 শে মার্চ, ভারতীয় সেনাবাহিনী দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে “Operation Namaste” চালু করলো। এই অভিযানের আওতায় সেনাবাহিনী ভারত সরকারকে মারাত্মক রোগের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করবে।
♦ সরকারী ই-মার্কেটপ্লেস (GeM) COVID-19 মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বেশ কয়েকটি উদ্যোগ চালু করেছে। করোনা ভাইরাস লকডাউনের সময় দ্রুত, দক্ষ, স্বচ্ছ এবং সাশ্রয়ী মূল্যের ক্রয় সক্ষম করতে পোর্টালটি বহু পদক্ষেপ প্রবর্তন করেছে।
♦ অর্থমন্ত্রী নির্মলা সীতারামান সম্প্রতি রাজ্য সরকারগুলিকে COVID-19-এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য DMF (জেলা খনিজ ফাউন্ডেশন) তহবিল ব্যবহার করার নির্দেশ দিয়েছেন। এটি করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে পারে এমন চিকিৎসা সরবরাহ করার জন্য করা হচ্ছে।
♦ 28 শে মার্চ, 2020-তে HRD মন্ত্রক (মানব সম্পদ বিভাগ) ঘোষণা করেছে যে লক ডাউনের পরে SWAYAM নামক জাতীয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্মের ব্যবহার তিনগুণ বেড়েছে।
♦ 28 শে মার্চ, 2020-তে, বিদ্যুৎ মন্ত্রণালয় সমস্ত গ্রাহকদের 24/7 বিদ্যুৎ সরবরাহ করার জন্য বড় ত্রাণ ব্যবস্থা অনুমোদন করলো।
♦ 2020 সালের 28 শে মার্চ কেন্দ্রীয় কৃষিমন্ত্রী ঘোষণা করলেন যে লকডাউন থেকে কৃষি ও কৃষিকাজ সম্পর্কিত কার্যক্রমকে অব্যাহতি দেওয়া হলো।
♦ COVID-19 এর বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার জন্য DRDO, N99 মাস্ক, ভেন্টিলেটর এবং হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করবে ।
♦ 28 শে মার্চ, 2020-তে স্বরাষ্ট্র মন্ত্রণালয় রাজ্য দুর্যোগ প্রতিক্রিয়া তহবিলের আওতায় নতুন বিধি প্রবর্তন করলো। নিয়ম অনুসারে, এই তহবিলগুলি অভিবাসী শ্রমিকদের জন্য অস্থায়ী আবাসন এবং খাবারের সহজ লভ্যতার জন্য ব্যবহার করতে হবে।
♦ “প্যাথোজেন” জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, ভাইরাস লাফিয়ে পেঙ্গোলিন থেকে মানুষের কাছে এসেছিল। এছাড়াও, এত সহজেই করোনা ভাইরাসটি মানুষের কোষকে টার্গেট করার প্রধান কারণ ছিল মিউটেশন এবং ফলে ভাইরাসের দ্রুত বিস্তার ঘটা।
♦ বর্ডার রোড অর্গানাইজেশন (BRO) পুরোপুরি দাপোরিজো ব্রিজটি প্রতিস্থাপনের জন্য কাজ করছে। চীন সীমান্তে অবস্থিত 451 টি গ্রামে যোগাযোগের একমাত্র লাইন এই সেতুটি। এছাড়াও, BRO, লাদাখ এবং লাহাউল উপত্যকায় ত্রাণ সরবরাহের জন্য মানালি-লেহ অক্ষের তুষার ছাড়পত্রের সাথে জড়িত।
♦ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি প্রতিরক্ষা উৎপাদনের আইনের জন্য আবেদন করলেন। এই আইনটি COVID-19-এর সাথে লড়াইয়ের জন্য ভেন্টিলেটর তৈরির জন্য বহুজাতিক কর্পোরেশন জেনারেল মোটরসকে নির্দেশ দেওয়ার জন্য করা হল।
♦ 27 শে মার্চ, 2020, জাপান সরকারের অর্থায়ন সংস্থা JICA (জাপানী আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা) তিনটি মেগা রেল অবকাঠামো প্রকল্পের জন্য GoI এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে 15,295 কোটি টাকা।
0 0 vote
Article Rating
guest
8 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Saidul khamaru
Saidul khamaru
6 months ago

100

Pankaj mondal
Pankaj mondal
2 months ago
Reply to  Saidul khamaru

Khan tora bomjur howrah

Gadadhar sheet
Gadadhar sheet
6 months ago

Hi

Dipesh das
Dipesh das
5 months ago

Kudi

Pankaj mondal
Pankaj mondal
2 months ago
Reply to  Dipesh das

Khantora bomjur howrah

Bailya
Bailya
2 months ago

Thank you sir

KIRAN Kumar
KIRAN Kumar
2 months ago

Nice

Tanmay Naskar
Tanmay Naskar
2 months ago

PDF format korle valo hoy