কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ ও ১৫ ই মার্চ ২০২০
Stuff Reporter | 20-03-15
♦ ২০২০ সালের ১৩ ই মার্চ কেন্দ্রীয় মন্ত্রিসভা ৭৮০ কিলোমিটার গ্রিন হাইওয়ে নির্মাণের প্রস্তাব অনুমোদন করলো। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাদেকার এটি ঘোষণা করলেন।
♦ বিশ্ব ঘুম দিবস পালিত হয় ১৩ ই মার্চ। দিনটি ঘুম, ঘুমের ওষুধ, ঘুম সম্পর্কে শিক্ষা সম্পর্কিত বিষয়গুলিতে আলোকপাত করে।
♦ সরকার ১৪ ই মার্চ পেট্রল এবং ডিজেলের উপর শুল্ক প্রতি লিটারে ৩ টাকা করে বাড়িয়েছে। আন্তর্জাতিক তেলের দাম কমে যাওয়ার কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
♦ বিশ্ব গ্রাহক অধিকার দিবস পালন করা হয় ১৫ ই মার্চ। ভোক্তা আন্দোলন প্রতি বছর বিশ্ব গ্রাহক অধিকার দিবসের সাথে ১৫ ই মার্চ পালন করে।
♦ ২০২০ সালের ১৩ ই মার্চ, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নগর সমবায় ব্যাংকগুলির এক্সপোজার সীমাটি সংশোধন করলো । এর আগে RBI তার মূলধন ফান্ডের ১৫% একক ঋণগ্রহীতাকে এবং এর তহবিলের ৪০% গ্রুপের ঋণগ্রহীতাকে অনুমতি দিয়েছিল। এটি এখন ঋণগ্রহীতা তহবিলের সীমাটির গোষ্ঠীর সংস্থার ২৫% তহবিল সংশোধন করেছে।
♦ ২০২০ সালের ১৩ ই মার্চ, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক দাবি করেছে যে “ভূমি রাশি পোর্টাল” স্বচ্ছ ও ত্রুটিমুক্ত জমি অধিগ্রহণ সরবরাহ করবে ।
♦ ২০২০ সালের ১৩ ই মার্চ, কেন্দ্রীয় মন্ত্রিসভা পর্যায়ক্রমে MEIS (ভারত থেকে পণ্য রফতানি) প্রকল্প প্রত্যাহারের অনুমোদন দিলো।
♦ আন্তর্জাতিক Pi (π) দিবসটি ১৪ ই মার্চ পালন করা হলো। দিনটি ৩, ১ এবং ৪ হিসাবে বেছে নেওয়া হয়েছিল যা π এর প্রথম তিনটি উল্লেখযোগ্য সংখ্যা।
♦ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটি ২০২০ মৌসুমে নারিকেলের শুষ্ক শাঁসের ন্যূনতম সহায়তা মূল্য (MSP) অনুমোদন করেছে।
♦ নদীগুলির জন্য আন্তর্জাতিক কর্ম দিবসটি ১৪ ই মার্চ পালন করা হলো। এই বছর, নদীগুলির জন্য ২২ তম বার্ষিক আন্তর্জাতিক কর্ম দিবসটি পালন করা হলো।
♦ ১৪ ই মার্চ, ২০২০ তে সংসদে Direct Tax Vivad Se Viswas Bill, ২০২০ পাস করানো হলো। বিলের উদ্দেশ্য প্রত্যক্ষ কর প্রদানের সাথে সম্পর্কিত মামলা মোকদ্দমার সংখ্যা হ্রাস করা।
♦ জিএসটি কাউন্সিলের ৩৯ তম সভাতে মোবাইল ফোনের উপর GST ১২% থেকে বৃদ্ধি করে ১৮% করা হলো।
♦ ভারত সরকার সম্প্রতি প্রয়োজনীয় পণ্য আইনের অধীনে হাতের স্যানিটাইজার এবং মুখের মাস্ককে আনলো। ৩০ শে জুন, ২০২০ অবধি এই পণ্যগুলি প্রয়োজনীয় পণ্য আইনের আওতায় থাকবে।
♦ ২০২০ সালের ১৪ ই মার্চ, ভারত সরকার ২০২০ সালের ১৫ ই মার্চ থেকে ৩৭ টি আন্তর্জাতিক সীমান্তের ১৮ টি বন্ধ করার নির্দেশ দিয়েছে ।এতে নেপাল, মায়ানমার, ভুটান এবং বাংলাদেশর সীমানাগুলি রয়েছে।
♦ ৮০ টিরও বেশি COVID-19 টিরও বেশি সংক্রমণের খবর নিশ্চিত হওয়া নিয়ে ভারত “notified Disaster” ঘোষণা করলো।
♦ HIL (India) Limited, ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার সহযোগিতায়, নয়াদিল্লিতে “গ্রাহক পেমেন্ট পোর্টাল” চালু করেছে।
♦ মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস মাইক্রোসফ্টের বোর্ড থেকে পদত্যাগ করেছেন। মাইক্রোসফ্ট বোর্ডে গেটসের কোনও প্রতিস্থাপনের ঘোষণা করা হয়নি।
♦ ২০২১ সালের ভারতের আদমশুমারি দুই দফায় পরিচালনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় জনগণনা হ’ল দেশের মানুষের বিভিন্ন বৈশিষ্ট্যের উপর পরিসংখ্যানের বিস্তৃত একক উৎস।
♦ ২০২০ সালের ১৫ ই মার্চ, SAARC নেতারা করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার কৌশল গঠনের জন্য একটি ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছিল। প্রধানমন্ত্রী মোদী ভারতের পক্ষে ভিডিও কনফারেন্সে অংশ নিলেন।
♦ ২০২০ সালের ১৪ ই মার্চ কেরল সরকার পোল্ট্রি পাখি সঙ্কলনের নির্দেশ দিলো। পরপ্পানগাদি এলাকাটিকে বার্ড ফ্লু এর কেন্দ্রস্থল হিসাবে চিহ্নিত করা হয়েছে। কেরল সরকার এক কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে হাঁস-মুরগি নিধন করবে।
♦ ২০২০ সালের ১৪ ই মার্চ, গঙ্গা পরিষ্কারের জন্য জাতীয় মিশন “গঙ্গা আমন্ত্রন অভিযান” (GAA) আয়োজন করলো ।
♦ ১৫ ই মার্চ, ২০২০ তে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ ভাইরাস দ্বারা সংক্রামিত ব্যক্তিদের জন্য COVID-19 টেস্টিং কৌশল তৈরি করলো। কাউন্সিলটি লোকদের পরীক্ষা করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে।
♦ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা ভাইরাসের বিস্তার নিয়ে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন। এছাড়াও, এই রোগের বিরুদ্ধে লড়াই করতে সরকার ৫০ বিলিয়ন ডলার বরাদ্দ করেছে।
0 0 vote
Article Rating
guest
2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
বিশ্বরূপ পাল
বিশ্বরূপ পাল
7 months ago

দারুন

Santanu Das
Santanu Das
1 month ago

Darun

Last edited 1 month ago by Santanu Das