কারেন্ট অ্যাফেয়ার্স ৫ ম ফেব্রুয়ারী ২০২০
Stuff Reporter | 20-02-05
♦ ২০২০ সালের ৫ ই ফেব্রুয়ারি কেন্দ্রীয় মন্ত্রিসভা সমবায় ব্যাংকগুলির নিয়ন্ত্রণ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের আওতায় আনার অনুমোদন দিলো ।
♦ DefExpo ২০২০ সালের ৫ ই ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করলেন। প্রতিরক্ষা প্রদর্শনীর সময় উত্তরপ্রদেশ সরকার ২৩ টি সমঝোতা স্মারক স্বাক্ষর করলো। চুক্তিগুলিতে ৫০,০০০ কোটি টাকা বিনিয়োগ আসবে। এটি ৩ লক্ষ লোকের কর্মসংস্থানের সুযোগ এনে দেবে।
♦ DefExpo একাদশতম সংস্করণ (প্রতিরক্ষা প্রদর্শনী) ২০২০ সালের ৫ ই ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী মোদী উদ্বোধন করলেন। উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করলেন যে, ভারত তার প্রতিরক্ষা অর্থনীতিকে ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যে কাজ করবে।
♦ কেন্দ্রীয় প্রত্যক্ষ ট্যাক্স বোর্ড এই সিদ্ধান্তকে পরিষ্কার করলো যে ফিনান্স বিল, ২০২০ এর প্রস্তাব অনুযায়ী যে কোনও ভারতীয় বাসিন্দাকে ভারতে একজন দখলদার হিসাবে বিবেচনা করা হবে যদি প্রশ্নে থাকা ব্যক্তি কোনও জাতি বা এক্তিয়ারের উপর চাপিয়ে দেওয়ার দায়বদ্ধ না হন।
♦ ২০২০ সালের ৩ রা ফেব্রুয়ারি, পশ্চিম রেলপথ প্রথমবারের জন্য বৈদ্যুতিক লোকোমোটিভগুলির ব্র্যান্ডিং চালু করলো । এটি রেলপথকে অতিরিক্ত ১.০৫ কোটি টাকা আয় করতে সহায়তা করবে।
♦ ২০২০ সালের ৪ ঠা ফেব্রুয়ারি রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ উদ্যানোৎসবের উদ্বোধন করেন। মোগল উদ্যানগুলি ৫ ই ফেব্রুয়ারী, ২০২০ থেকে ৮ ই মার্চ ২০২০ পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত রাখা হবে।
♦ ২০২০ সালের ৫ ই ফেব্রুয়ারি, পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান এবং Rosneft এর (রাশিয়ার বৃহত্তম তেল উৎপাদনকারী সংস্থা) চেয়ারম্যান প্রথমবারের মেয়াদে চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুসারে ভারত ২০ মিলিয়ন মেট্রিক টন ইউরাল গ্রেড অপরিশোধিত তেল আমদানি করবে।
♦ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ২০২০ সালের ৪ ঠা ফেব্রুয়ারি ঘোষণা করল যে, করোনা ভাইরাসজনিত রোগ এখনও মহামারী হয়ে উঠেনি। খবর অনুসারে, এই রোগে এখন পর্যন্ত ৪২৫ জন মারা গেছে এবং ২০,০০০ এরও বেশি সংক্রামিত হয়েছে।
♦ পররাষ্ট্র মন্ত্রক চেন্নাইতে ৬ এবং ৭ ই ফেব্রুয়ারি, ২০২০ এর মধ্যে পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের আয়োজন করবে।
♦ জাতীয় উৎপাদনশীলতা কাউন্সিল কর্তৃক পরিচালিত সমীক্ষায় বলা হয়েছে যে, মাটি কার্ড ব্যবহারের ফলে দেশে সারের ব্যবহার ১০% হ্রাস পেয়েছে।
♦ ২০২০ সালের ৪ ঠা জানুয়ারি, ভারত ও দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রীরা প্রতিরক্ষা শিল্প, গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সুরক্ষা সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করলেন।
0 0 vote
Article Rating
guest
0 Comments
Inline Feedbacks
View all comments